About us

ABOUT US

কলেজ পরিচিতি

একবিংশ শতকের সূচনালগ্নে রাজধানীর প্রাণকেন্দ্র ধানমন্ডি ২ নম্বর সড়কে অবস্থিত আজকের ঢাকা সিটি কলেজ ১৯৫৭ সালে স্থাপিত হয় ঢাকা সিটি নাইট কলেজ হিসেবে।

ওয়েস্ট এন্ড হাই স্কুলের সীমিত পরিসরে যার যাত্রা শুরু, দীর্ঘ অর্ধশতাব্দী কাল পেরিয়ে আজ বাংলাদেশের শিক্ষাজগতে তার অবস্থান সুদৃঢ় ও নেতৃস্থানীয়। ৬০-এর দশকে কিছুদিন ঢাকা কলেজ ক্যাম্পাসে অবস্থানের পর ’৭০ সালে আজকের স্থানটিতে কলেজটির কার্যক্রম শুরু হয়।

প্রশাসনিক কাঠামো

অধ্যক্ষ : অধ্যক্ষ হচ্ছেন কলেজের নির্বাহী প্রধান। তিনি গভর্নিং বডির সিদ্ধান্তের আলোকে কলেজের একাডেমিক ও প্রশাসনিক কার্যাবলি পরিচালনা করেন।

উপাধ্যক্ষ : অধ্যক্ষের নির্দেশানুসারে প্রশাসনিক ও একাডেমিক কাজে সহায়তা করে থাকেন।

বিভাগীয় প্রধান/কো-অর্ডিনেটর :

দায়িত্বপ্রাপ্ত শিক্ষক :

(i) ক্লাস পর্যবেক্ষণ : দুইজন শিক্ষককে নির্দিষ্ট সময়ের জন্য ক্লাস পর্যবেক্ষণের দায়িত্ব দেয়া হয়।

(ii) পরীক্ষা পরিচালনা : কলেজের অভ্যন্তরীণ পরীক্ষা যেমন ক্লাশ টেস্ট, সিমেস্টার পরীক্ষা, প্রস্তুতিমূলক পরীক্ষা বা মডেল টেস্ট এবং বোর্ড ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাসমূহ সুষ্ঠভাবে পরিচালনার জন্য তিনজন শিক্ষককে নির্দিষ্ট সময়ের জন্য দায়িত্ব দেয়া হয়।

(iii) শ্রেণি শিক্ষক : প্রতিটি সেকশনে একজন করে শ্রেণি শিক্ষক নিয়োজিত থাকেন যারা ছাত্র-ছাত্রীদের সার্বিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

(iv) গাইড টিচার : অত্র কলেজে বেশ কয়েকটি বিষয়ে সম্মান এবং এম.বি.এস. প্রথম ও দ্বিতীয় পর্ব চালু করা হয়েছে।

আমাদের কথা

বিসমিল্লাহির রহমানির রহিম ।

আজকের শিক্ষার্থীরা আগামী দিনের কর্ণধার । ভবিষ্যতে তারাই দেশ, জাতি তথা বিশ্ব মানবতাকে সঠিক দিক নির্দেশনা দিবে । আজকের শিক্ষার্থীদের মাঝে উন্নত নৈতিকতা, আদর্শিক জ্ঞান ,ধর্মীয় মূল্যবোধ ও সমসাময়িক বিশ্বকে চ্যালেঞ্জ করার যোগ্যতা বিকাশের দায়িত্ব আমাদেরই। তাi আমাদের সন্তানদের সুনাগরিক, সুশিক্ষিত ও অনুপম চরিত্রে গড়ে তোলার জন্য প্রয়োজন অভিভাবক ও শিক্ষা প্রতিষ্ঠানের সম্মিলিত সুষ্ঠ পরিচর্যা । আর এই মানসেই প্রচলিত ধারার শিক্ষাদান পদ্ধতির এক অনন্য সংস্কার সাধন করে আধুনিক প্রযুক্তি ও জ্ঞান-বিজ্ঞানের সমন্বয়ে মনোমুগ্ধকর উন্নত পরিবেশে “লাইটহাউজ ক্যারিয়ার কলেজ” প্রতিষ্ঠা – যা দেশ সেবা ও আদর্শ মানুষ গড়ার দৃঢ় প্রত্যয় নিয়ে নিজস্ব স্বাতন্ত্র্যতায় ভাস্কর।

সহপাঠ্য কার্যক্রম

ক্লোজ সার্কিট ক্যামেরাসহ উন্নত নিরাপত্তা ব্যবস্থা
ইন্টারনেট যুক্ত আধুনিক কম্পিউটার ল্যাব
সাইন্স ক্লাব
নিয়মিত হেলথ চেক-আপ
উন্নত ও সুনিরাপদ ছাত্রাবাস
স্টাডি ট্যুর
ভাষা সাহিত্য সংসদ
ডিবেটিং ক্লাব একাডেমিক ক্যালেন্ডার ও লেসনপ্ল্যান
সেমিস্টার পদ্ধতি
দ্বি মাসিক অভিভাবক সমাবেশ
মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের বিশেষ বৃত্তি
দেশ ও মানব সেবা এবং নৈতিক উন্নতি

শৃঙ্খলা সংক্রান্ত নিয়মাবলী

১। প্রত্যেক শিক্ষার্থীর ভদ্র, শালীন ও আদর্শ শিক্ষার্থীসুলভ আচরণ বাঞ্চনীয়
৩। সকল শিক্ষার্থীকে নির্ধারিত ও পরিষ্কার-পরিচ্ছন্ন পোশাক পরে আইডি কার্ড গলায় ঝুলিয়ে কলেজে আসতে হবে।
৫। কোনো শিক্ষার্থীর আচরণ প্রতিষ্ঠানের শৃঙ্খলা ও স্বার্থের পরিপন্থী বিবেচিত হলে কর্তৃপক্ষ শিক্ষার্থীকে বহিষ্কার করতে পারবেন।
৭। কোনো কারণে সিটি, এমটি ও সেমিস্টার পরীক্ষায় অনুপস্থিত থাকলে পরবর্তীতে আর পরীক্ষা নেয়া হয় না।
২। ক্লাস শুরু হওয়ার ১৫ মিনিট পূর্বে ক্লাসে উপস্থিত থাকতে হবে।
৪। প্রতিষ্ঠানের শিক্ষক,কর্মচারী, অভিভাবকসহ সকলের সাথে শিক্ষার্থীর আচরণ হবে মার্জিত, ভদ্র ও গ্রহণযোগ্য।
৬। মাসিক ও সেমিস্টার পরীক্ষার মার্কশীট হাতে পাওয়ার ৩ দিনের মধ্যে অভিভাবকের স্বাক্ষর নিয়ে শ্রেণি শিক্ষকের নিকট জমা দিতে হবে।
৮। কোনো কারণে কলেজে আসতে না পারলে যথারীতি অভিভাবকের স্বাক্ষরসহ আবেদনপত্র পেশ করতে হবে। অসুস্থতা বা এড়ানো যায় না এমন পরিস্থিতি ব্যতিত অন্য কোনো কারণে কলেজ ছুটি হওয়ার পূর্বে কলেজ ত্যাগ করা যাবে না।